Online Help

করোনার ভ্যাক্সিন কার্ড ডাউনলোড। করোনা কার্ড প্রিন্ট।

বর্তমানে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে আবারো পুরো বিশ্বে। সবাইকে সচেতন থাকা দরকার। আমরা জানি সব দেশেই করোনার ভ্যাক্সিন দেয়া হচ্ছে। আমরা অনেকেই ইতিমধ্যে নিয়েছি,অনেকেই নেইনি। তবে আমাদের সকলের উচিৎ করোনার ভ্যাক্সিন গ্রহন করা। কেননা এটি আমাদের দেহে করোনা ভাইরাসের প্রতিরোধক হিসেবে কাজ করবে। সেই সাথে করোনা থেকে বেঁচে থাকতে যা যা করবেন।

  • সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
  • মাস্ক ব্যবহার করতে হবে।
  • প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া যাবেনা।
  • অবশ্যই স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিতে হবে প্রতিবার।
  • সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
  • কোয়ারাইন্টাইন মেনে চলতে হবে।
  • করোনার ভ্যাক্সিন গ্রহন করতে হবে।

ভ্যাক্সিন কার্ড

কিভাবে করোনার ভ্যাক্সিন গ্রহন করবেন?

প্রায় সব দেশেই বিনামূল্যে করোনার ভ্যাক্সিন দেয়া হচ্ছে জনসাধারনের জন্যে। অবশ্যই ভ্যাক্সিন নিতে হবে সবাইকে। এটি আমাদের শরীরে করোনার বিরুদ্ধে লড়াই করবে। এখন আমাদের করোনার ভ্যাক্সিন নিতে হলে প্রথমে সরকারের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। দেখুন কিভাবে আবেদন করবেন। প্রথমে নিচের ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর সেখানে উপরে ‘ভ্যাক্সিনের জন্যে নিবন্ধন‘ লেখায় ক্লিক করুন। আপনার নির্দিষ্ট ক্যাটাগরি বাচাই করুন। জাতীয় পরিচয় পত্র,জন্ম নিবন্ধন এবং পাসপোর্টের মাধ্যমে ভ্যাক্সিন নেয়া যাচ্ছে। আপনার নির্দিষ্ট আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিন। এরপর মোবাইলে একটি OTP(One-time password) এর মাধ্যমে যাচাই করুন।

ভ্যাক্সিন কার্ড ডাউনলোড

আপনার ভ্যাক্সিনের জন্যে নিবন্ধন শেষ হলে ভ্যাক্সিন আবেদনের কার্ডটি ডাউনলোড করুন। খুব সহজেই ‘টিকা কার্ড সংগ্রহ’ লেখায় ক্লিক করুন। এরপর আপনার পরিচয় পত্রের আইডি নাম্বার এবং জন্ম তারিখ দিন। আপনার মোবাইলে একটি OTP(One-time password) পৌছে যাবে। সেটি দিয়ে ডাউনলোড লেখায় ক্লিক করেই ডাউনলোড করুন।

টিকার কয়টি ডোজ নিতে হবে

এখন পর্যন্ত করোনার টিকা দুটি নিতে হয়। বাংলাদেশে নির্দিষ্ট তারিখে একটি এবং এক মাস পর আরেকটি টিকা দেয়া হয়। দুটি ডোজ সম্পূর্ন হওয়ার পর সুরক্ষা থেকে একটি সনদ ডাউনলোড করে নিতে হবে।

কিভাবে সনদ ডাউনলোড করবেন

আপনার নির্দিষ্ট দুটি ডোজ সম্পন্ন হওয়ার পর আপনার নাম্বারে একটি মেসেজ প্রদান করা হবে। এরপর সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে ‘টিকা সনদ সংগ্রহ’ লেখায় ক্লিক করে আবারো আপনার পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে OTP(One-time password) ভেরিফিকেশনের মাধ্যমে সহজেই ডাউনলোড করুন। এরপর সেটি প্রিন্ট করে একটি আইডি কার্ড বানিয়ে নিতে পারেন।

আরো পড়ুন – যেসব খাবার খাবেন করোনাকালিন সময়ে 

কিভাবে সনদ প্রিন্ট এবং ভ্যাক্সিন কার্ড বানাবেন

সহজেই সনদ ডাউনলোড ক্লিক করে ডাউনলোড করে নিন। সেটি PDF(Portable Document Format) আকারে ডাউনলোড হবে। তাই সেই ফাইলে ক্লিক করলেই প্রিন্ট অপশন আসবে। সহজেই প্রিন্টে ক্লিক করে প্রিন্ট করে নিন। দুটি সনদ প্রিন্ট হবে। একটিতে থাকবে থাকবে সার্টিফিকেট এবং অন্যটি স্ক্যানার সহ আইডি কার্ড

Jumon Ahmed

Hello …. I’m Jumon Ahmed. I’m the main admin of lifestyleghar. I work here for give you all services about lifestyle.
Back to top button