Photoshop

পাসপোর্ট সাইজ ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন।

পাসপোর্ট সাইজের ছবি আমাদের জন্যে অনেক দরকারি। কতটা দরকারী তা আমরা প্রায় সবাই জানি। এটি সব ধরনের প্রয়োজনীয় কাজে লেগেই থাকে। মাঝে মাঝেই আমাদের এই ধরনের ছবির প্রয়োজন হয়ে থাকে। যার জন্যে কম্পিউটার,ফটোশপ দোকানে যাই। সেখানে গিয়ে আমরা নিজেদের ছবি পাসপোর্ট সাইজের করে প্রিন্ট করে এনে থাকি। আজকে আমরা দেখি কিভাবে নিজেরাই ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারি।

ছবি বাচাই করুন

প্রথমে আপনার নির্দিষ্ট ছবিটি যেকোনো ফটোশপে ওপেন করে নিন। এরপর ছবিটির নির্দিষ্ট সাইজ অনুযায়ী CROP করে নিন। এই বিষয়ে আরো বিস্তারিত পড়ুন : পাসপোর্ট সাইজের ছবি বানিয়ে ফেলুন ২মিনিটে। 

ব্যাকগ্রাউন্ড কাক্লার

ছবি বাচাই করার পর। ফটোশপ Tool Panel থেকে Pen Tool টি সিলেক্ট করুন। যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে অনেক উপায়ে করা যায়। তবে সবচেয়ে সহজ এবং ভালো পদ্ধতি হচ্ছে পেন টুল দিয়ে। এটির মাধ্যমে খুব নিখুঁত ভাবে পাসপোর্ট সাইজের ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন।

প্রথমে পেন টুলটি সিলেক্ট করে নিন। এরপর পেন টুলটি দিয়ে ছবির পুরো অংশটি মার্ক করে নিন। (নিচের ছবিতে লক্ষ্য করুন)

পাসপোর্ট সাইজ

এরপর Enter চাপুন। পেন টুল দিয়ে মার্ক করা পুরো অংশটি যদি মার্ক হয়ে যায়, তাহলে Ctrl+Back Space চেপে ছবিটির ব্যাকগ্রাউন্ড রিমুভ করুন। তারপর ফটোশপে নির্দিষ্ট কালার বেচে নিন। এরপর সেইম আগের মতই Ctrl+Back Space চেপে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নিন। ব্যাকগ্রাউন্ড রিমুভ শেষে আরো কিছু কাজ করতে পারেন।

ব্লার টুল

এটি সিলেক্ট করে নিন। তারপর পেন টুল দিয়ে মার্ক করা ছবির অংশের পাশে ঘষতে থাকুন। এতে অনেক কাটা অংশ ব্লার হয়ে যাবে। যাতে ছবিটি প্রিন্ট করলে দেখতে ভালো লাগবে। এছাড়া Ctrl+M চেপে ছবির কালারে কিছু পরিবর্তন করতে পারবেন। এছাড়া Dodge Tool এবং Burn Tool দিয়ে ছবির অনেক ডার্ক অংশ ক্লিন করতে পারবেন।

একটি থেকে অনেক গুলো ছবি করুন।

একটি ছবি থেকে অনেক গুলো ছবি করে নিন সহজে। আপনার তৈরী ছবিটি প্রথমে একটু New Page এ নিন। তারপর ছবিটে সিলেক্ট করে Ctrl+Alt ধরে পাশে টানুন। (নিচের ছবিটি লক্ষ্য করুন)

পাসপোর্ট সাইজ

এভাবেই আপনি খুব সহজেই ঘরে বসে পাসপোর্ট সাইজ ছবি তৈরী করতে পারবেন। এরপর Ctrl+P চেপে ধরে ছবি প্রিন্ট করতে পারবেন।

Atiqul Islam

Hello …. I’m Atiqul Islam. I’m the main admin of lifestyleghar. I work here for give you all services about lifestyle.
Back to top button