Gadgets Zone

বানিয়ে নিন নিজের স্বপ্নের কম্পিউটার।

আধুনিক এই সময়ে কে বা না চায় তার একটা সাধ্যের মধ্যে সুন্দর একটা নিজের Personal Computer কম্পিউটার/ল্যাপটপ থাকুক। আধুনিক বিশ্বের সাথে তাল মিলাতে বাড়ছে আধুনিকতার নিত্য-নতুন ছোঁয়া।

মোবাইল/ল্যাপটপ/কম্পিউটার যেনো আমাদের অপরিসীম প্রয়োজনিয় জিনিসের মধ্যে মধ্যে অন্যতম শীর্ষে অবস্থা করা কিছু জিনিস। যা ছাড়া বর্তমান সময়কে কল্পনাও করা যায়না।

তম শীর্ষে অবস্থা করা কিছু জিনিস। যা ছাড়া বর্তমান সময়কে কল্পনাও করা যায়না।

কম্পিউটার বানানো

যোগাযোগ থেকে শুরু করে আনন্দ-বিনোধন,নিত্যদিনের প্রয়োজনিয় কাজ সবকিছুতেই এখন প্রয়োজন কম্পিউটার/ল্যাপটপের। আধুনিক এই বিশ্বের কোনো কাজই যেনো এখন কম্পিউটার/ল্যাপটপ ছাড়া ভাবা যায়না। তাই দিনশেষে ধরেই নেয়া যায় যে, এসব Gadgets আমাদের জন্যে কতটা প্রয়োজনিয়।

Computer Motherboard

এখন নিশ্চই আমাদের মাথায় কৌতূহলী প্রশ্নটি জেগেছে? যে কিভাবে একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ আমরা কিনতে বা তৈরী করতে পারি। আজকে এই বিষয় নিয়েই আমরা জানবো কিভাবে খুব সহজে একটি কম্পিউটার তৈরী করতে হয়। নির্দিষ্ট সাধ্যের মুল্যের মধ্যে।

Computer procceor

কম্পিউটার কী?

পূর্বে কিংবা শুরুর দিকে কম্পিউটার মানেই বা এর অর্থ ধরা হতো হিসেব বা গননাকারী যন্ত্র। তবে যুগের সাথে সাথে আধুনিকতার ছোঁয়ায় এটি এখন বিশ্বের সবচেয়ে বিশাল Powerfull Gadgets এর মধ্যে একটি। যার মাধ্যমে নিত্যদিনের সমস্ত কাজের পাশাপাশি বিনোধনের ব্যবস্থা করা যায়। আধুনিকায়নের এই বিশ্বে কম্পিউটার ছাড়া এক পলক যেনো ভাবার কোনো অবস্থা নেই।

ইন্টারনেট, অফিস-আদালত,ব্যবসা,মার্কেটিং কোনো কিছুতেই যেনো প্রয়োজনের শেষ নেই এই কম্পিউটার বা ল্যাপটপের। তাই আমরা সহজেই ধরে নিয়ে পারি কম্পিউটার এই বিশ্বের জন্যে যুগান্তকারী একটি প্রযুক্তির আধুনিক ছোঁয়া।

কিভাবে একটি কম্পিউটার তৈরী করা যাবে?

কম্পিউটার নিয়ে নতুনদের মাঝে কৌতুহলের শেষ নেই। কি করে?কিভাবে কাজ করে?কিভাবে কম্পিউটার চালায় এরকম ব্লা ব্লা প্রশ্ন ঘুরপাক খায় নতুনদের মনে।

আজকে আমরা এসব প্রশ্নের উত্তর খোজার চেষ্টা করবো এই আর্টিকেলে। তার আগে আমরা জেনে নেই কিভাবে একটি কম্পিউটার তৈরী করা যেতে পারে। একটি কম্পিউটারের মূল বিষয় হচ্ছে PC(Personal Computer)পিসি।

কম্পিউটারের PC কিভাবে তৈরী করবেন?

Personal Computer বা Pc তৈরী করেই মূলত একটি কম্পিউটারের মূল কাঠামো তৈরী করা হয়। পিসি তৈরী করতে যা যা প্রয়োজন :

  1. মাদারবোর্ড(Motherboard)
  2. প্রসেসর।
  3. হার্ড ডিক্স(Hard Disk)
  4. র‍্যাম(Ram)
  5. মাউজ
  6. কি-বোর্ড
  7. কুলিং ফ্যান
  8. পাওয়ার সাপ্লাই।
  9. পিসি কেসিং বক্স

মাদারবোর্ড (Motherboard)

Motherboard বা মাদারবোর্ড একটি কম্পিউটারের মূল বিষয়। যার সাহায্যেই পুরো কম্পিউটারটি পরিচালিত হয়। একটি সাধ্যের মধ্যে Motherboard এর দাম ৩৫০০-১৫,০০০হাজার টাকার মধ্যে হয়ে থাকে। মার্কেটে বেশ কিছু ভালো মানের মাদারবোর্ড রয়েছে।

যেগুলো ব্যবহার করে কম্পিউটার ব্যবহারকারীরা বেশ সাচ্ছ্যন্দ বোধ করছেন। তাই প্রথমে অবশ্যই ভালো মানের একটি মাদারবোর্ড বেচে নিন।

এরপর বাকি সব জিনিসের মাধ্যমেই একটি কম্পিউটার বানানো হয়। যা আমাদের নিত্য দিনের প্রয়োজনের তাগিদে কাজে আসে।

Jumon Ahmed

Hello …. I’m Jumon Ahmed. I’m the main admin of lifestyleghar. I work here for give you all services about lifestyle.
Back to top button