LifestyleGhar
Everything Here । Search Your Content । Give your Feedback Us

২০২১ সালের প্ল্যানিং ঘুছিয়ে নিন এখনই

Lifestyle আমাদের জীবনের সবচেয়ে একান্ত একটা বিষয়। সবাই চাই আমাদের লাইফস্টাইলটা অন্য সবার থেকে একটু ডিফ্রেন্ট হোক। সবার থেকেই যাকে বলে ভিন্ন কিছু। প্রত্যকে নতুন বছরেই আমরা নতুন বছরের সাথে নতুন প্ল্যানিং করে থাকি। ভেবে ফেলি যে এই নতুন বছরে নিজের Lifestyle এ নতুন কিছু নিয়ে আসবো। নিজের এই ভুল গুলো শুধরে নিবো। কিংবা নতুন কোনো অধ্যায় শুরু করবো। কিন্তু আসলে কি আমরা সেটা করতে পারি? হয়ত পারি কিংবা না। বেশিরভাগ সময়েই আমাদের পুরনো বছরের পিছুটান আটকে রেখে দেয়। তাই সামনে আগানো অনেক কঠিন হয়ে যায়।

২০২০ সালের বাকি আছে আর মাত্র কদিন। এরপরেই ২০২০ সালকে বিদায় জানিয়ে স্বাগত জানানো হবে ২০২১ সালকে। তুলনামূলক ভাবে দেখতে হলে পুরো বিশ্বের জন্যেই ২০২০ অধ্যায়টি ছিলো সবচেয়ে ভয়াবহ আর অন্ধকার একটি বছর। এই ২০২০ সালেই COVID 19 তথা করোনা ভাইরাস পুরো বিশ্বকে থমকে দিয়েছিলো। যেটী যদিও ২০১৯ সালের শেষের দিকে শুরু হয়ে ছিলো তবুও পুরো ২০২০ সালটাকে ঝাপটে ধরেছিলো।

আমাদের সামনে এখন ২০২১ সাল। আমরা নিজেদের প্ল্যানিং সাজিয়ে নিতে পারি যে এই বছরে আমরা কি কি করতে পারি।

Lifestyle

১। CHANGE YOUR LIFESTYLE

আমাদের ঘুণে ধরা Lifestyle যেনো কিছুতেই পিছু ছাড়ছেনা। আমাদের প্রথম লক্ষ্য হলো এটাকে পিছু ছাড়িয়ে নেয়া। আমাদের এই লাইফস্টাইলে কিছুটা পরিবর্তন আনতে হবে। যেমন,

  •  মিথ্যা কথা না বলা।
  •  হিংসে,অহংকার এবং লোভ ত্যাগ করা।
  • মানুষকে সাহায্য করা।
  •  আত্মীয়দের সাথে সু-সম্পর্ক রাখা।
  • বড়দের শ্রদ্ধা এবং ছোটদের স্নেহ করা।

এই বিষয় গুলো হোক আমাদের নতুন বছরের পথ চলার মূল প্রেক্ষাপট। তবেই হবে নতুন বছরটি আমাদের জন্যে আরো বেশি প্রানউজ্জল।

২। READ BOOKS

বই পড়া আমাদের জন্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ন ব্যাপার। বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু। নতুন বছরেও এই বন্ধুত্ব অটুট থাকুক। তাই নতুন বছরের শুরু থেকেই হোক বইয়ের সাথে আরো ভালো বন্ধুত্ব। তাই বেশি করে বই পড়ুন। বই পড়লে মানুষের বিশেষ উপকার হয়ে। যেমন,

  • বই মানুষের মানসিক চিন্তাকে বাড়িয়ে তোলে।
  • অনিয়ন্ত্রিত চিন্তা-কে দূরে পাঠাতে বই সবচেয়ে বেশি সাহায্য করে থাকে।
  • নতুনত্বকে জানার জন্যে বইয়ের চেয়ে ভালো নির্ভরযোগ্য বন্ধু আর কেউ হতে পারেনা।
  • ধর্ম সম্পর্কে জানার জন্যেও বই এক একটি অন্যতম বিরাট প্ল্যাটফর্ম।

তাই জ্ঞ্যানের ভান্ডার জাগিয়ে তুলতে বেশি করে বই পড়ুন। যা আমাদের জাগতিক চিন্তার বিকাশ ঘটাতে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখে।

Read more articles : Formal dress for Bengali People

৩। LEARN MORE

নতুন একটি বছর মানে পুরো ৩৬৫ দিন। যা আমাদের জন্যে অনেক দিন। আমরা চাইলেই এই সময়ে অনেক কিছুই করতে পারি শিখতে পারি। প্রতি বছর হয়ত আমরা এটা করবো,ঐটা করবো ভেবে থাকি। তবে নিজেদের অজান্তে, কিংবা বেখেয়ালীপনার কারনে হয়ে উঠেনা। তাই ২০২১ সালের এই বছরটাকে চাইলে আমরা স্মরণীয় করে রাখতে পারি। আমরা ভালো ভাবেই একটি বিষয় জানি যে এই পৃথিবীতে জানা এবং শিখার কোনো শেষ নেই। তাই ২০২১ সালের এই বছরের ৩৬৫টি দিনের মধ্যে চাইলে আমরা অনেক নতুন কিছু জানতে পারি। শিখতে পারি। চলুন দেখে নেয়া যাক কি কি শিখা দরকার বা সম্ভব,

  • ইংলিশ শিখা যেতে পারে। আমরা জানি Enlish is our International Language. যার কারনে বর্তমানে এই ভাষার গুরুত্বের শেষ নেই। আমরা যারা ইংলিশে দুর্বল চাইলেই ইংলিশ শিখতে পারি।
  •  অনলাইনে একটি ব্যবসা শুরু করা যেতে পারে। আমরা জানি বর্তমান সময়ে অনলাইন ব্যবসা একটি লাভজনক ব্যবসা। তাই এই ২০২১ সালে আমরা চাইলেই ছোট খাট ভাবে একটা ব্যবসা শুরু করতে পারি।
  • ব্লগিং করা যেতে পারে। বর্তমান বিশ্বে ব্লগিং একটি অন্যতম প্রফেশন। যার মাধ্যমে বিভিন্ন প্লটের উপর ভিত্তি করে ব্লগিং/লেখালেখি করে একটি ব্লগ সাইটকে গোগলে র‍্যাংক করা যেতে পারে।

যেহেতু একটি বছর আমাদের জন্যে প্ল্যানিং হিসেবে ধরা হয়েছে। তাই আমরা এই বছরের জন্যে প্ল্যানিং করছি। সফলতা কখনো মানুষের একদিনে আসে। ধৈর্য এবং চেষ্টা মানুষের সফলতার মূলমন্ত্র। তাই চেষ্টা করুন।

Lifestyle

৪। Exercise and stay Fit

স্বাস্থ্য এবং সুস্থতা মানুষের সবচেয়ে আপন জিনিস। স্বাস্থ্য সচেতন থাকাটা আমাদের অনেক বেশি জরুরী। এই নতুন বছরের নতুন প্ল্যানিং এর ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ সচেতনার বিষয়টি মাথায় রাখতে হবে। শারীরিক ব্যায়াম,খেলাধুলা করতে হবে। এতে শরীর স্বাস্থ্য এবং সব কিছুই ভালো থাকবে।

তাই এভাবেই আমাদের নতুন বছরের নতুন রুটিন দিয়ে চাইলেই নতুন বছরটিকে আরো চমৎকার করে তুলতে পারি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *