LifestyleGhar
Everything Here । Search Your Content । Give your Feedback Us

কম্পিউটার কিনার পূর্বে যে বিষয় গুলো জেনে নিবেন।(Before buy a Computer)

কম্পিউটার কিনার পূর্বে

আমরা প্রায় সবারই এখন একটি কম্পিউটারের প্রয়োজন রয়েছে। কম্পিউটার আধুনিক যুগের সবচেয়ে বড় একটি বিষয়। যা আমাদের কাজকে করে দিয়েছে আরো বেশি বেগবান। অনেকের বিভিন্ন কাজ কিংবা বাসায় পার্সোনাল ব্যবহারের জন্যে কম্পিউটার একটি প্রয়োজনীয় জিনিস। বর্তমান সময়ে প্রায় সব কাজেই কম্পিউটারের ভূমিকা রয়েছে।

কিন্তু আমরা প্রায় অনেকেই প্রায় ভুল করে ফেলি সঠিক কম্পিউটার নির্বাচন কিংবা কিনার পূর্বে। তাই আজ আপনাদের সাথে কিছু বিষয় শেয়ার করবো যা আপনি কম্পিউটার কিনার পূর্বে অবশ্যই দেখে নিবেন।

 

কি কারনে আপনি কম্পিউটার ব্যবহার করবেন?

এটি খুবই গুরুত্বপূর্ন একটি বিষয়। আপনি কেনো বা কোন কাজের জন্যে Computer কিনতে চাচ্ছেন তা আগে নির্ধারন করুন। এর মাধ্যমে আপনার কম্পিউটার কিনার কাজটি এবং সঠিক কম্পিউটার কিনার ক্ষেত্রে সহজ হবে।

 

ল্যাপটপ নাকি ডেক্সটপ নিবেন?

এই দুটির মধ্যে কোনটা নিবেন এটাও আপনাকে নির্ধারন করতে হবে। প্রথমত ল্যাপটপ বহন করার জন্যে শজ। তবে এটার জন্যে আপনার Budget প্রয়োজন হবে বেশি। অন্যদিকে কম্পিউটারের ক্ষেত্রে আপনি নিজের মত Customize করে নিতে পারবেন। দামেও কিছুটা আপনার জন্যে সুবিধা হবে।

কম্পিউটার কিনার পূর্বে

কম্পিউটার Processor কেমন নিবেন?

প্রসেসর আপনার কম্পিউটারের কাজকে সবচেয়ে বেশি সহজ করে দিবে। একটি ভালো মানের কম্পিউটারের জন্যে আপনার প্রয়োজন ভালো মানের প্রসেসর। বাজারে কম দামের মধ্যে Intel Duel Core থেকে নতুন জেনারেশন Corei8 পর্যন্ত পাওয়া যাচ্ছে। এটি আপনার কাজের উপর নির্ভর করে আপনি কেমন চান। একটি ভালো মানের কপিউটারের ক্ষেত্রে অবশ্যই আপনাকে ভালো এবং নতুন জেনারেশন Processor ব্যবহার করতেই হবে।

Ram বা কম্পিউটার মেমোরি

এটি আপনার কম্পিউটারের অধিক গুরুত্বপূর্ন একটি জিনিস। যা আপনার কাজের গতি এবং ব্যবহার করাকে আরো বেশি সহজ করে দিবে। সাধারনত ১জিবি Ram থেকে এর বেশি পর্যন্ত Ram রয়েছে। আপনার কাজের সুবিধা মত আপনি নির্দিষ্ট Ram বাচাই করে নিবেন। আপনি আপনার কাজের জন্যে যেসব সফটও্যার ব্যবহার করবেন সেই অনুযায়ী Ram বাড়িয়ে নিবেন।

Before Buy Computer

হার্ড ড্রাইভ

এটি আপনার কম্পিউটারের স্ট্রোরেজ। যেখানে আপনি আপনার সব ফাইল/ছবি/অডিও/ভিডিও রাখতে পারবেন। এটাকেই মুলত কম্পিউটার Hard Drive বলা হয়। আপনার প্রয়োজন মত এটি নিতে পারেন ১২০জিবি থেকে ১/২টেরা বাইট পর্যন্ত। এছাড়া আপনি পরবর্তিতে এটি বাড়িয়েও নিতে পারবেন।

গ্রাফিক্স

গ্রাফিক্স আপনার ইচ্ছানুযায়ী নিতে পারেন। দুটি ভালো গ্রাফিক্স যেমন NVIDIA or AMD এগুলা নিতে পারেন।

সফটওয়ার এবং এন্টিভাইরাস

এগুলা আপনার কম্পিউটার ব্যবহারের একটা বিরাট অংশ। সফটওয়ার ছাড়া আপনি কম্পিউটার চালাতে পারবেন না। এছাড়া Anti Virus আপনার কম্পিউটারের সব Virus থেকে আপনাকে রক্ষা করবে। তাই আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে একটি ভালো মানের Anti Virus দিয়ে দিতে হবে।

(Earn Money from Online)

মনিটর

আপনার পছন্দমত যেকোনো একটি ভালো মনিটর আপনি নিতে পারেন। কম্পিউটার কিনার পূর্বে এটি বেচে নিতে পারেন।

বাজারে বিভিন্ন ধরনের মনিটর রয়েছে যেমন Samsung,Dell,Esonic ইত্যাদি।

এভাবে এই বিষয় গুলো ভালো ভাবে বুঝে আপনি একটি কম্পিউটার কিনতে পারেন। থাহলে আপনি ভালো একটি কম্পিউটার কিনতে পারবেন।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *