খুশি থাকার সহজ কিছু উপায় (Some easy ways to stay happy)

প্রত্যেকদিন আমরা সকালে উঠি এবং সারাদিনের কাজ শেষ করে আবার রাতে ঘুমিয়ে পড়ি। খুশি থাকা মানেই ধনী হওয়া নয়। খুশি থাকা শান্তি। রাতের ঘুম শেষে আবার সকালে ঘুম থেকে উঠা এবং আগের মতই কাজ এবং ঘুম। এই রুটিনের মাধ্যমে আমরা যেনো আমাদের হ্যাপিনেস গুলোকে হারিয়ে ফেলি।

আমরা এতটাই ব্যস্ততার মধ্যে থাকি যে অল্প সুখে ভালো থাকার চেষ্টা করতে থাকি। খুব কম মানুষই আছে যারা এই রুটিনের বাইরের একটা লাইফে বসবাস করে থাকেন। আজকে কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করবো যেগুলো মেনে চললে হয়ত লাইফে Extra কিছু Happiness যোগ হতে পারে।

Girls Wakeup

কিভাবে আপনার সকাল শুরু করবেনঃ

প্রতিদিন সকালে নিজের বিছানা নিজেই ঠিক করে রাখুন। এইকাজটি করে রাখলে আপনার নিজের কাজের কাছে নিজেকে অনেক Comfortable ফিল করবেন। সকালে ঘুম থেকে উঠে বিছানা ঠিক করে রাখুন এবং রাতে শুয়ে থাকতে সুবিধা হবে।পুরো রুম গুছিয়ে রাখুন। এই কাজটি আপনার মনকে অনেকাংশে ভালো রাখে।

খুশি থাকা

 

মোবাইল ব্যবহারে সতর্ক হোনঃ

সকালে ঘুম থেকে উঠে আমরা যে ভুল কাজটি করি সেটা হচ্ছে মোবাইল ফোন চেক করা। কিন্তু এই কাজটি করবেন না।খুশি থাকা আমাদের জন্যে খুব প্রয়োজন।

এটা সত্যি যে আমরা বর্তমানে মোবাইল ছাড়া থাকতে কস্ট হয়। তবে এটি আমাদের সারাদিনের কাজকর্মকে যুকির মুখে ফেলে দেয়। আমরা ঘুম থেকে উঠেই মোবাইল হাতে নিয়ে টুইটার,ফেইসবুক মেসেজ নোটিফিকেশন চেক করি। এসব বন্ধ করতে হবে।

খুশি থাকা

পছন্দের কিছু কথা শুনুন বা দেখুনঃ

চেষ্টা করবেন প্রত্যেকদিন কিছু মোটিভেশনাল ভিডিও দেখার। আপনি চাইলে Youtube এ আপনার পছন্দের কয়েকজন Motivational Channel গুলো Subscribe করে রাখতে পারেন।

সকালে ঘুম থেকে উঠে কিছু সময় তাদের কথা শুনতে পারেন। এতে কিছুটা হলেও আপনার মন নতুন কিছু জানবে খুশি থাকা এবং শিখবে। যা আপনার জন্যে উপকারি।

স্বাস্থ্যসম্মত খাবার গ্রহন করুন : খুশি থাকা

স্বাস্থ্যসম্মত খাবার গ্রহন করুনঃ

আপনার সুস্থ থাকা এবং ভালো থাকার মধ্যে অন্যতম একটি হচ্ছে ভালো খাবার খাওয়া। এছাড়া অল্প খাওয়া। খাবারের মধ্যে যেনো ভিটামিন এবং ক্যালসিয়াম থাকে। অবশ্যই প্রত্যেকদিন নিয়মমতো ফল এবং শাকসবজি খেতে হবে।

আসবাবপত্র গুছিয়ে রাখুনঃ

মনমানসিকতা ভালো রাখার জন্যে এটি একটু গুরুত্বপূর্ণ মাধ্যম। প্রত্যেকদিন ঘরের সব জিনিসপত্র গুছিয়ে রাখতে হবে। লাইটিং,ক্যান্ডেল চাইলে নিজের মত সাজাতে পারেন। নিজের থাকার রুম সহ ঘর পরিষ্কার করে রাখবেন।

প্রতিদিনের কিছু কাজ নির্দিষ্ট করাঃ

প্রত্যেকদিন ঘুম থেকে উঠেই সারাদিন কাজের একটা প্রস্তুতি নেয়া। এছাড়া সকালে ঘুম থেকে উঠে Exercise করা,দৌড়াদৌড়ি করা খুশি থাকা । নিজের কাজের জন্যে যতটুকু সম্ভব Energy Engaged করতে হবে।

ঘুম

ঘুমানোর পূর্বে অবশ্যই বাজে অভ্যাস ত্যাগঃ

রাতে ঘুমাতে যাওয়ার আগে আমরা প্রায় অনেক ভুল করে থাকি। সাধারণত ঘুমাতে যাওয়ার আগে আমরা টিভি দেখি,মোবাইল ব্যবহার করি। তবে চেষ্টা করবেন এই অভ্যাস গুলো বদলে ফেলতে। বই পড়বেন, লিখবেন যা আপনার জন্যে শিক্ষামূলক তা করবেন। বই পড়লে মনের প্রশান্তি বাড়ে এবং সুন্দর ভাবে চিন্তা দূর হয়।

প্রত্যেকদিন কিছু শিখার চেষ্টা করুনঃ

প্রত্যেকদিন নতুন কিছু জানতে এবং শিখতে চেষ্টা করুন।একদিনে অনেক সময় পাওয়া যায়। যার মাধ্যমে আপনি চাইলে অনেক কিছুই নতুন শিখতে পারবেন যা আগে শিখেন নি বা জানেন নি। এটি আপনাকে অবশ্যই আরো উজ্জীবিত করবে।খুশি থাকা আমাদের মনের শান্তি বাড়িয়ে দেয়।

Think Positive

পজিটিভ চিন্তা করুনঃ

যখন আপনি ভালো চিন্তা বা পজিটিভ চিন্তা করবেন তখন সবকিছুই আপনার কাছে পজিটিভ মনে হবে। আমরা প্রায় সময় কাজকে নেগেটিভ ভাবে দেখি। যার কারনে ফলাফল নেগেটিভ আসে। তাই সব সময় চেষ্টা করবেন পজিটিভ চিন্তা করার।

Mistake

মিস্ট্যাক বারবার নয়ঃ

গতকালের ভুল আবার নয়। প্রত্যেকদিন চেষ্টা করবেন আগের দিনের ভুল গুলোকে ভুল গিয়ে নতুন ভাবে শুরু করতে। আগের ভুলটি যেনো আবার না হয়। একি মিস্ট্যাক যেনো আজকে আবার না হয়। এভাবেই এই সহজ বিষয়গুলো যদি মেনে চলতে পারেন অবশ্যই জীবনে আরো Extra কিছু Happiness যোগ হবেই।

Leave a Comment