কিভাবে গুছিয়ে কথা বলবেন।( Simple Rules to Talk Neatly)

অনেকেই এমন আছে যারা গুছিয়ে কথা বলতে পারেন না।

এই সমস্যাটি বেশ ভালো জামেলা দিচ্ছে। অনেকের কাছে এটা চিন্তার কারন। সবাই চায় গুছিয়ে কথা বলতে। সুন্দর কথা মনোমুগ্ধকর। কেনোই বা চাইবেনা। মানুষ সবকিছুই পরিপাটি পছন্দ করে। গুছিয়ে কথা বলাটাও তারই একটা অংশ।
কয়েকটা সহজ টিপস ভালোভাবে দেখলে আপনিও খুব ভালো ভাবে গুছিয়ে কথা বলতে পারবেন।

সুন্দর কথা

  • দ্রুত কথা বলবেন না

কখনই দ্রুত  বলবেন না। এতে আপনার ব্রেইন ভালো ভাবে প্রসেস করতে পারেনা। অনেকেরই ধারনা শুধু আমাকেই  বলতে হবে। অবশ্যই আপনি  বলবেন, তবে খুব বেশি দ্রুত না। দ্রুত কথা বললে অনেকেই আপনার কথা বুঝতে পারবেনা। আস্তে  বলুন এবং ব্রেইন কে প্রসেস করার সময় দিন। থাহলেই আপনি গুছিয়ে বলতে পারবেন। সুন্দর কথা মনোমুগ্ধকর।

  • শুদ্ধ উচ্চারণ

সবসময় প্রতিটি শব্দের শুদ্ধ উচ্চারণ করুন। আমরা অনেকেই আছি যারা আঞ্চলিক ভাবে কথা বলি। অবশ্যই আঞ্চলিকতায় কথা বলবেন। তবে সেটা আপনার পরিবারের সাথে,আপনার এলাকায় বা কাছের বন্ধুবান্ধবের সাথে। কিন্তু পরিবেশভেদে আপনাকে শুদ্ধভাবে কথা বলতে হবে। আপনাকে বুঝতে হবে আপনার অনুকুল পরিবেশে সবাই চাইবে আপনি শুদ্ধ ভাবে কথা বলুন। আপনি যখন আপনার কথাগুলো শুদ্ধ ভাবে বলবেন তখন তা মার্জিত দেখাবে বা অন্যের কাছে শুনতে ভালো লাগবে।আপনি যখন Professional World এ যাবেন তখন আপনাকে অবশ্যই শুদ্ধ ভাবেই কথা বলতে হবে। সুন্দর কথা মনোমুগ্ধকর।

  • মুদ্রা দোষ

অনেকেই আছেন বা অভ্যাস আছে একটা কথা বারবার বলা। প্রায় লক্ষ্য করে দেখবেন এটি। যারা একটা শব্দকে বারবার বলে থাকেন। এই অভ্যাসটি আপনাকে বদলাতে হবে।

এটি অপরজনের কাছে শুনতে বিরক্তিকর লাগে। এই সমস্যাটি প্রচলিত একটা সমস্যা তাই দু-একদিনে কখনো বদলানো সম্ভব না। তবে যতটুকু সম্ভ আপনাকে এই মুদ্রাদোষ থেকে বের হতে হবে।

  • বি কনফিডেন্ড

যখনই কারো সাথে কথা বলবেন নিজের জায়গায় নিজেকে কনফিডেন্ট রাখবেন। লজ্জা পাবেন না। স্ট্রিট  বলবেন কোনো ভাবেই সংকুচিত হবেন না। থাহলে গুছিয়ে কথা বলতে সুবিধা হবে। নিজের আত্মবিশ্বাস ধরে রাখবেন। এটা আপনার কথা বলার প্রায়োরিটিটা আরো বাড়িয়ে তুলবেন এবং গুছিয়ে কথা বলতে পারবেন।

উপরের এই সহজ টিপস গুলো ব্যবহার করে আপনি অবশ্যই গুছিয়ে কথা বলতে পারবেন শতভাগ। আস্তে আস্তে কথা বলুন। প্রতিটা শব্দ শুদ্ধভাবে বলুন এবং নিজের আত্মবিশ্বাস ধরে রাখুন। অবশ্যই আপনিও গুছিয়ে কথা বলতে পারবেন।

Leave a Comment